ব্রেকিং: বাংলাদেশে বেড়াতে এসে এবার ধর্ষণের শিকার পাকিস্তানী কিশোরী অস্ত্র ও গুলি বহন করায় বিমানবন্দরে সাবেক চেয়ারম্যান আটক রতন শিকদার মেঘনা উপজেলা চেয়ারম্যান ও মিলন সরকার ভাইস চেয়ারম্যান নির্বাচিত নুসরাত হত্যায় গ্রেফতার মনি ৫ দিনের রিমান্ডে ‘হিজড়া’ পরিচয়ে ভোটার হতে নেই বাধা বিজিএমই ভবন সিলগালা ২১ এপ্রিল দিবাগত রাত পবিত্র শবে বরাত দানবীর ৬২ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ মোস্তাক আহমেদ বগুড়ায় ছুরিকাঘাতে বিএনপি নেতাকে হত্যা নুসরাত হত্যায় সরাসরি জড়িত থাকার দায় স্বীকার নূর উদ্দিন-শামীমের

‘কারিগরি ত্রুটি’তে আজ বসছে না পদ্মা সেতুর নবম স্প্যান

জেলা খবর, ব্রেকিং | ৭ চৈত্র ১৪২৫ | Thursday, March 21, 2019

image-34003-1553151333.jpgওয়ার্ল্ড নিউজ বিডি.কম,ঢাকা প্রতিনিধি,২১ মার্চ : পদ্মা সেতুর নবম স্প্যানটি বসানোর কথা ছিল আজ বৃহস্পতিবার। কিন্তু কারিগরি ত্রুটির কারণে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৪ নম্বর খুঁটিতে এই স্প্যানটি বসানো হচ্ছে না।

 

সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বিষয়টি নিশ্চিত করে বলেন, কিছু কারিগরি ত্রুটির কারণে পদ্মা বহুমুখী সেতুর নবম স্প্যান আজ বসানো সম্ভব হচ্ছে না। তবে আগামীকাল শুক্রবার সকালে স্প্যানটি বসানো হবে। সেতুর জাজিরাপ্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর এটি বসানো হলে দেশের সবচয়ে বড় এই সেতুর ১২০০ মিটার দৃশ্যমান হবে।

হুমায়ুন কবীর বলেন, শুক্রবার সকালে জাজিরাপ্রান্তে নবম স্প্যানটি বসানো সম্পন্ন হবে। এপ্রিলের মধ্যে বসানো হবে আরও একটি স্প্যান। ইতোমধ্যে সেতুর প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে সবকটি স্প্যান বসবে বলে আশা করছি। গতকাল বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে মুন্সীগঞ্জের কুমারভোগে বিশেষায়িত জেডি থেকে স্প্যানটি নিয়ে শক্তিশালী ভাসমান ক্রেন জাজিরার উদ্দেশে রওনা দেয়। আজ বৃহস্পতিবার সকালেই স্প্যানটি পিলারের ওপর বসানোর কথা ছিল।

 

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান এবং গত ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান বসানো হয়েছে। পঞ্চম ও ষষ্ঠ স্প্যান বসানোর পর ৯০০ মিটার দৃশ্যমান হয়। এরপর গতকাল বুধবার ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর অষ্টম স্প্যান বসানোর পর জাজিরা প্রান্তে ১ হাজার ৫০ ও মাওয়া প্রান্তে ১৫০ মিলিয়ে মোট ১ হাজার ২০০ মিটার দৃশ্যমান হয়।
৪২টি পিলারের ওপর এমন ৪১টি স্প্যানের সাহায্যে পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়াবে স্বপ্নের পদ্মা সেতু। সেতুর নির্মাণকাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়ে যাবে কয়েক গুণ। বাপ-দাদার ভিটেবাড়ি গেলেও পদ্মা সেতুর কাজের অগ্রগতি দেখে সন্তুষ্ট স্থানীয়রা।