ব্রেকিং: খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে বিভক্ত আদেশ ৫৮টি অনলাইন নিউজ পোর্টাল যে কারণে বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি কোকোর স্ত্রীর আবদারেই মিলন বাদ! বিএনপির সঙ্গে নেই মনির খান চিকিৎসার জন্য রাতে সিঙ্গাপুর যাচ্ছেন এরশাদ মনোনয়ন বঞ্চিত নেতাদের কাছে শেখ হাসিনার খোলা চিঠি মনোনয়ন না দেওয়ায় বিএনপির গুলশান কার্যালয়ে ভাঙচুর ভিকারুননিসার নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগম দ্বৈত আসনে আ.লীগের চূড়ান্ত প্রার্থী যারা শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার মিকা সিং

ডিজিটাল নিরাপত্তা আইন: ৬টি ধারা নিয়ে সম্পাদকদের আপত্তি

তথ্য ও প্রযুক্তি, ব্রেকিং | ৬ বৈশাখ ১৪২৫ | Thursday, April 19, 2018

   full_image-39952-1524127108.jpg ওয়ার্ল্ড নিউজ বিডি ডট কম,নিজস্ব প্রতিনিধি,১৯ এপ্রিল : 

ডিজিটাল নিরাপত্তা আইনের ছয়টি ধারা নিয়ে আপত্তি জানিয়েছে বাংলাদেশের সংবাদপত্রের সম্পাদকদের সংগঠন এডিটরস কাউন্সিল। 

আজ বৃহস্পতিবার আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে অংশগ্রহণের পর সাংবাদিকদের এ কথা জানান এডিটরস কাউন্সিলের সেক্রেটারি জেনারেল ডেইলি স্টার সম্পাদক মাহাফুজ আনাম।

তিনি বলেন, ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (ডিজিটাল নিরাপত্তা আইন) এর ২১, ২৫, ২৮, ৩১, ৩২ ও ৪৩ ধারা সম্পর্কে এডিটরস কাউন্সিলের আপত্তি রয়েছে। এডিটরস কাউন্সিল মনে করে, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এর এই ছয়টি ধারা বিদ্যমান থাকলে স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। তবে এডিটর্স কাউন্সিল এ-ও মনে করে যে, আলাপ আলোচনার পরিপ্রেক্ষিতে এই ছয়টি ধারা সংশোধন করে প্রণয়ন করলে তা হবে একটি যুগোপযোগী আইন। কারণ, সম্প্রতি দেশে সাইবার ক্রাইম অত্যধিক হারে বেড়েছে। সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে এই আইনটি খুবই প্রয়োজন।’

এ সময় আইনমন্ত্রী আনিসুল হক, ডাক-টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের বেশ কয়েকটি ধারা নিয়ে সম্পাদক পরিষদের উদ্বেগ যৌক্তিক। আলোচনার ভিত্তিতে আইনটি সংশোধন করা হবে।

তিনি বলেন, আগামী ২২ এপ্রিল সংসদীয় কমিটির বৈঠকে এ আইন নিয়ে আলোচনার জন্য সম্পাদকদের নিয়ে বসার প্রস্তাব জানানো হবে।