ব্রেকিং: শপথ নিলেন সংরক্ষিত আসনের নারী এমপিরা শপথ নিলেন সংরক্ষিত আসনের নারী এমপিরা বাংলাদেশিদের জন্য আবারও উন্মুক্ত হচ্ছে আমিরাতের শ্রমবাজার ১৬ হাজার পুলিশ মোতায়েন, শহীদ মিনারে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা কাল সন্ধ্যা থেকে যেসব এলাকায় গ্যাস থাকবে না মেঘনায় গাজাঁ ও ইয়াবাসহ গ্রেফতার যৌন নিপীড়নের দায়ে কেড়ে নেয়া হলো ধর্মযাজকের পদবি মেঘনা উপজেলা হইতে মহিলা সংরক্ষিত আসনে স্বতন্ত্র সেলিনা ইসলাম এমপি নির্বাচিত সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৪৯ নারী এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন

কার্ডিফে ভাষা শহিদদের সম্মানে স্মৃতিস্তম্ভ স্থাপনের উদ্যোগ

প্রবাস, ব্রেকিং | ১৪ ফাল্গুন ১৪২৩ | Sunday, February 26, 2017

full_1021170690_1487877772.jpgওয়ার্ল্ড নিউজ বিডি ডট কম,প্রবাসী প্রতিনিধি,২৬ ফেব্রুয়ারি : বৃটেনের কার্ডিফে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট প্রজেক্ট বাস্তবায়নের লক্ষে চ্যারিটি অর্গানাইজেশন নেইড ও মনুমেন্ট প্রজেক্ট কমিটি উইথ পাটনারশিপ হিসাবে গতকাল সিটি হলে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন এবং মনুমেন্টের জন্য ফান্ড রেইজিং ডিনার পার্টির আয়োজন করা হয়।

নেইডের চীফ এক্সিকিউটিভ ও প্রজেক্ট কমিটির কনভেনার আনোয়ার আলীর সভাপতিত্বে এবং উপস্থাপিকা উমি মাজহার ও ডা: আহমেদা আলী নাহিনের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা: দীপু মনি এমপি।

বিশেষ অতিথি ছিলেন কালজয়ী মহান একুশে ফেব্রুয়ারির গানের রচয়িতা বিশিষ্ট কলামিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরী, বৃটেনের বাংলাদেশের হাইকমিশনার হিজ এক্সিলেন্সি নাজমুল কাইনুন,  বাংলাদেশ থেকে আগত কাজী নাবিল আহমদ এমপি, কণ্ঠশিল্পী মমতাজ বেগম এমপি, মেহজাবিন  খালেদ এমপি, ওয়েলস এসেম্বলি মেম্বার জুলি মরগান, এসেম্বলি মেম্বার জেইন হাট, সাবেক ফার্স্ট মিনিষ্টার রাইট অনারেবল রডরি মরগান, এসেম্বলি মেম্বার জেনি রাথবন, বিমান বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম, সহকারী হাইকমিশনার জুলকার নাহেন, চ্যানেল এস এর চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সহ সভাপতি জালাল উদ্দিন, সহ সভাপতি প্রফেসর আবুল হাসেম, সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক ও যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সেক্রেটারি সিদ্দিকী নাজমুল আলম, আ স ম মিসবাহ, মিসবাউর রহমান সহ অন্যান্য বিশিষ্টজনেরা।

সভায় প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মনুমেন্টের পিটিশনার কাউন্সিলর দিলওয়ার আলী, মনুমেন্ট কমিটির জয়েন্ট কনভেনার সাবেক কাউন্সিলর মোহাম্মদ সেরুল ইসলাম, মনুমেন্ট প্রজেক্ট কমিটির সেক্রেটারি সাংবাদিক মকিস মনসুর আহমদ, ফাউন্ডার মেম্বার শেখ তাহির উল্লাহ, ফাউন্ডার মেম্বার আব্দুল লতিফ কয়সর, লেখক ইমরান চৌধুরী, ফয়জুর রহমান চৌধুরী সহ ওয়েলসের এসেম্বলি মেম্বার, কাউন্সিলর এবং বিভিন্ন রাজনৈতিক,  সামাজিক ও কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে ফোক গানের সম্রাজ্ঞী কণ্ঠশিল্পী মমতাজ বেগম এমপি, শিল্পী তানিয়া রুমেনা মুহিমা ও লেছু মিয়া সহ অন্যান্যরা সংগীত পরিবেশন করেন। কবিতা আবৃত্তি করেন মুনিরা চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ডা: দীপু মনি ভাষা অন্দোলনের প্রেক্ষাপট স্মরণ করে বলেন, বাংলা আমার মা, বাংলা আমার ভাষা, একুশ আমাদের অহংকার, একুশ আমাদের আত্মপরিচয়, আমরা  গর্বিত জাতি হিসাবে ইউনেস্কো কর্তৃক ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভের পর আজ সমগ্র দুনিয়া এই দিন পালন করে আসছে।

সকল ভাষা শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নয়নে প্রবাসীদের ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

সুদুর প্রবাসের কার্ডিফে মনুমেন্ট নির্মাণের সাহসী উদ্যোগ নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ও দেশবাসীর পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জানান।

প্রজেক্ট কমিটির সেক্রেটারি মকিস মনসুর এর বক্তবের জবাবে প্রধান অতিথি ডা: দীপু মনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে আপনাদের কার্ডিফে আসার আমন্ত্রণ জানাবো। এছাড়া মনুমেন্ট নির্মাণের পর উদ্বোধনীতে না আসতে পারলেও কোন এক সময়ে মনুমেন্ট পরিদর্শনে নিয়ে আসার চেষ্টা করার প্রতিশ্রুতি প্রদান করেন তিনি। এসময় উপস্থিত সকলেই করতালির মাধ্যমে তাকে অভিনন্দন জানান।

বিশেষ অতিথি একুশে ফেব্রুয়ারির গানের রচয়িতা বিশিষ্ট কলামিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরী সহ সকল বক্তারা এই মহতি উদ্যোগকে স্বাগত জানিয়ে সহযোগিতার প্রতিশ্রুতি প্রদান করেন।

উল্লেখ্য যে, অনুষ্ঠানে ফাউন্ডার মেম্বার ও লাইফ মেম্বার এবং ফ্রেন্ডস অফ মনুমেন্ট হিসাবে যারা সম্পৃক্ত হবেন বলে নাম তালিকাভুক্ত করেছেন- এই হিসাব অনুযায়ী প্রায় নব্বই হাজার পাউন্ড সংগ্রহের তালিকা পাওয়া গেছে বলে প্রজেক্ট কমিটির কনভেনার আনোয়ার আলী জানিয়েছেন।

প্রজেক্ট কমিটির সকল সদস্যবৃন্দ ছাড়াও ফাউন্ডার মেম্বার ও লাইফ মেম্বার এবং নেইডের সদস্যবৃন্দ অনুষ্ঠানকে সফল করতে সার্বিক সসহযোগিতা করেছেন।