ব্রেকিং: সুবর্ণচরের সেই ধর্ষকের এক বছরের জামিন উন্নয়ন কাজে মানুষের যেন ক্ষতি না হয় : প্রধানমন্ত্রী ‘কারিগরি ত্রুটি’তে আজ বসছে না পদ্মা সেতুর নবম স্প্যান সুপ্রভাত ও জাবালে নুরের সকল বাস চলাচলে নিষেধাজ্ঞা কুমিল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত পরিবহনের লাইসেন্স দেখছেন শিক্ষার্থীরা ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সফলভাবে সম্পন্ন জাতির পিতার শততম জন্মদিন আজ ঢাকা-কলকাতা লঞ্চ সার্ভিস চালু হচ্ছে ২৯ মার্চ সুস্থ রাজনৈতিক পরিবেশ ফেরাতে ডাকসু ভূমিকা রাখবে: প্রধানমন্ত্রী

আলু চাষ করে পাহাড়িদের দিন বদল

কৃষি কথা, ব্রেকিং | ১৭ মাঘ ১৪২২ | Saturday, January 30, 2016

potato1454146069.jpgওয়ার্ল্ড নিউজ বিডি ডট কম,হবিগঞ্জ প্রতিনিধি,৩০ জানুয়ারী : চারদিকে সবুজ আর সবুজ। এর মাঝখানের পতিত জমিতে রোপন করা হয়েছে উন্নত জাতের আলু। এর ভাল ফলন হওয়ায় দিন বদলের স্বপ্ন দেখছেন পাহাড়িরা। পাহাড়ি বালু মাটিতে যে কোনো ফসল চাষ হয়ে থাকে। তবে এক্ষেত্রে কঠোর শ্রম দিতে হচ্ছে তাদের।

বেশ ক’বছর ধরেই হবিগঞ্জের পাহাড়িরা পতিত জমি বের করে আলু চাষ করছেন। তাতে করে তারা সফলতা পেতে শুরু করেছেন। একজনের সাফল্য দেখে উদ্বুদ্ধ হচ্ছেন অন্যরাও। পতিত জমি বের করে আলু চাষ শুরু করছেন তারা। পাহাড়ের ছড়ায় জমাট করা পানি দিয়ে আলু চাষ করে যেতে ক্ষুদ্র জাতিসত্ত্বার মানুষজনকে তেমন কোনো সমস্যায় পড়তে হচ্ছে না।

আলু চাষ করতে তেমন কোনো সার প্রয়োগ করাও লাগছেনা তাদের। তারা গরুর গোবর ব্যবহার করছেন। এতে আলু ফলাতে ভাল ফল পাচ্ছেন তারা। পাড়াড়িদের আগ্রহ দেখে আলু চাষকে এগিয়ে নিতে কাজ করছে স্থানীয় কৃষিবিভাগও।

হবিগঞ্জ জেলার বাহুবল, নবীগঞ্জ, মাধবপুর, চুনারুঘাট উপজেলার একাংশে পাহাড় অবস্থিত। এসব পাহাড়ে বসবাস করছে ক্ষুদ্র জাতিসত্ত্বার এসব পরিবার। এরা ছাড়াও পাহাড়ে বসবাসকারী মুসলমান ও হিন্দু পরিবারের লোকেরা শীতকালে পাহাড়ের পতিত জমি বের করে আলু করছেন।

জানা গেছে,  পাহাড়ের টিলায় চাষ হচ্ছে আনারস, কাঠাল, লিচু, লেবু, আমসহ নানা ফসল। আর নিচের পতিত জমিতে চাষ করা হচ্ছে গোল আলু। এ আলুর চাষকে আরো এগিয়ে নিতে চান পাহাড়িরা। এজন্য তারা কঠোর শ্রম দিচ্ছেন।

বাহুবলের কারিগজিয়ায় পুটিং দেববর্মা বলেন, পতিত জমিতে বিগত দিনে কোন ফসল চাষ হতো না। আমরা চেষ্টা করে আলু চাষ করেছি। এ চেষ্টা কাজে লেগেছে। তাই ভাল লাগছে।

তিনি বলেন, ‘আলু চাষ লাভজনক। তবে শ্রম দিতে হচ্ছে অনেক। শ্রমের মাধ্যমে অর্জিত হচ্ছে বাম্পার ফলন।’

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শাহ আলম বলেন, ‘এ মৌসুমে জেলায় বিশাল এলাকাজুড়ে আলু চাষ হয়েছে। ইদানিং শীতকালে সমতল এলাকার মতো  পাহাড়েও আলু চাষ করা হচ্ছে।’

কৃষিবিভাগের পক্ষ থেকে চাষিদের নানাভাবে সহায়তা করা হচ্ছে।’